সত্য ও নির্ভরশীল সংবাদ প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ

সত্য ও নির্ভরশীল সংবাদ প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ


ভারতের স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো সেই কচ্ছপ এখন করমজলে

- বিজ্ঞাপন -spot_img
সবচেয়ে জনপ্রিয়

ভারতের গবেষণা কাজে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগিয়ে ছেড়ে দেওয়া মহাবিপন্ন প্রজাতির আরও একটি বাটাগুরবাস্কা কচ্ছপ বাংলাদেশে উদ্ধার করা হয়েছে।

রোববার (৬ মার্চ) সকালে পটুয়াখালীর পায়রা নদীতে মাছ ধরার সময় জেলেদের জালে কচ্ছপটি ধরা পড়ে। বিকেলে কচ্ছপটি বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদাপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেদ্রে নিয়ে আসা হয়।

এরআগে গত ২৬ ফেব্রুয়ারি খুলনার দিঘলিয়া উপজেলার কাজীরহাট এলাকায় স্থানীয় এক জেলের জালে আটকা পড়ে ভারতীয় স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো একটি বাটাগুরবাস্কা কচ্ছপ।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, ‘শনিবার (৫ মার্চ) সন্ধ্যায় পাথরঘাটার খবর পেয়ে পটুয়াখালী বন বিভাগের বনরক্ষীরা কচ্ছপটি জেলেদের কাছ থেকে আজ সকালে উদ্ধার করে নিয়ে আসেন। বিকেলে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো কচ্ছপটি সুন্দরবন বিভাগের চাঁদাপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেদ্রে নিয়ে আসা হয়।’

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের এই কর্মকতা আরও বলেন, ‘মহাবিপন্ন প্রজাতির এ বাটাগুরবাস্কা কচ্ছপের গতি ও আচরণবিধি, বিচরণ ক্ষেত্র, খাদ্যাভাস এবং প্রজনন সম্পর্কে জানতে গত ১৫ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের সজনেখালী এলাকার কুলতলীতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো ১০টি পুরুষ কচ্ছপ অবমুক্ত করে সেদেশের টাইগার প্রজেক্টে ও প্রাণী সংরক্ষণ বিভাগ। এরমধ্যে স্যাটেলাইট ট্রান্সমিটার লাগানো দুটি বাটাগুরবাস্কা কচ্ছপ জলপথে আমাদের দেশে ঢুকে পড়ার বিষয়টি জানায় ভারতীয় কর্তৃপক্ষ।’

- বিজ্ঞাপন -spot_img
spot_img
সর্বশেষ সংবাদ

শাকিবের সঙ্গে কীভাবে প্রেমের শুরু? জানালেন বুবলী

দেশীয় শোবিজের সবচেয়ে চর্চিত নাম এখন শাকিব খান ও বুবলী। অনেক দিন ধরে চলতে থাকা শাকিবের সঙ্গে প্রেমের গুঞ্জনে...
- বিজ্ঞাপন -spot_img
একই রকম পোস্ট
- বিজ্ঞাপন -spot_img