সত্য ও নির্ভরশীল সংবাদ প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ

সত্য ও নির্ভরশীল সংবাদ প্রচারে প্রতিজ্ঞাবদ্ধ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ


মুখ ঢাকতে বাধ্য হলেন উপস্থাপিকারা

- বিজ্ঞাপন -spot_img
সবচেয়ে জনপ্রিয়

আফগানিস্তানে সংবাদ উপস্থাপিকাদের মুখ ঢেকে খবর পড়তে চাপ দেওয়া হচ্ছে তালেবান সরকারের পক্ষ থেকে। ফলে বাধ্য হয়ে মুখ ঢেকে খবর পড়া শুরু করেছেন উপস্থাপিকারা। রোববার থেকে দেশটির শীর্ষস্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোয় এমনটি দেখা গেছে।

চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের প্রধান ধর্মীয় নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা একটি আদেশ জারি করেন। এতে বলা হয়, আফগান নারীদের মুখসহ পুরো শরীর ঢেকে জনসম্মুখে বের হতে হবে। আর এ পোশাক হবে আফগানিস্তানের প্রথাগত বোরকার সঙ্গে সংগতিপূর্ণ। উপস্থাপিকাদের জন্য হাইবাতুল্লাহ আখুন্দজাদার এই আদেশ শনিবার থেকে কার্যকরের নির্দেশ দিয়েছিল দেশটির নীতিনৈতিকতা-বিষয়ক মন্ত্রণালয়। কিন্তু ওই দিন উপস্থাপিকারা এই আদেশ মানেননি। তারা খোলা মুখেই উপস্থাপনা করেছেন। বার্তা সংস্থা এএফপি বলছে, একদিন পর থেকেই তাঁরা ওই আদেশ মানতে বাধ্য হয়েছেন।

এএফপি খবরে বলা হয়েছে, রোববার সকালে সংবাদ বুলেটিন পড়ার সময় থেকে উপস্থাপিকারা মুখ ঢাকতে শুরু করেন। আফগানিস্তানের শীর্ষস্থানীয় টিভি চ্যানেল টোলোনিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি ও ওয়ানটিভির খবরে উপস্থাপিকাদের মুখ ঢাকা ছিল।

টোলোনিউজের উপস্থাপিকা সোনিয়া নিয়াজি বলেন, ‘আমরা প্রতিরোধ করেছি। আমরা মুখ ঢাকার বিরোধিতা করে ছিলাম। কিন্তু টিভি কর্তৃপক্ষ উপস্থাপিকাদের খোলা মুখে স্ক্রিনের সামনে না আসতে চাপ দিয়েছে। নির্দেশ না মানলে ওই উপস্থাপিকাকে অন্য কাজে বদলি অথবা চাকরিচ্যুত করার কথা বলা হয়েছে। ফলে আমরা মুখ ঢাকতে বাধ্য হয়েছি।’

উপস্থাপিকাদের এর আগে ‘হেডস্কার্প’ ব্যবহার করে শুধু মাথা ঢাকলেই চলত। টোলোনিউজের পরিচালক খপলওয়াক সাপাই বলেন, চ্যানেল কর্তৃপক্ষ সংশ্লিষ্ট নারী কর্মীদের সরকারের আদেশ মানতে বাধ্য করেছে।

সাপাই বলেন, ‘আমদের বলা হয়েছে, আমরা এটা করতে বাধ্য। আমাদের এটা অবশ্যই করতে হবে। এর কোনো বিকল্প নেই। আমাকে টেলিফোন করে এসব কথা বলা হয়েছে। এটা আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে।’

- বিজ্ঞাপন -spot_img
spot_img
সর্বশেষ সংবাদ

শাকিবের সঙ্গে কীভাবে প্রেমের শুরু? জানালেন বুবলী

দেশীয় শোবিজের সবচেয়ে চর্চিত নাম এখন শাকিব খান ও বুবলী। অনেক দিন ধরে চলতে থাকা শাকিবের সঙ্গে প্রেমের গুঞ্জনে...
- বিজ্ঞাপন -spot_img
একই রকম পোস্ট
- বিজ্ঞাপন -spot_img